Cass 8 bangla third unit test question paper set 2 with answer 2022
- লিঙ্ক পান
- X
- ইমেল
- অন্যান্য অ্যাপ
Cass 8 bangla third unit test question paper set 2 with answer 2022
অষ্টম শ্রেণী
তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন – 2022
বাংলা
পূর্ণমান : ৭০ সময়: ২ ঘন্টা ৩০ মিনিট
১। বহুবিকল্প প্রশ্নের ঠিক উত্তরটি বেছে নিয়ে
লেখা।
১x১১=১১
১.১ সুভাষচন্দ্রের
পত্রে কোন্ কবির নাম উল্লিখিত হয়েছে?
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) সুকান্ত
ভট্টাচার্য
(গ) কাজী নজরুল ইসলাম
(ঘ) সত্যেন্দ্রনাথ
দত্ত
উত্তরঃ (গ) কাজী নজরুল ইসলাম
১.২ কিছুই বোঝা যায় না। আল্লাহ-আকবর কি। —
(ক) জয়হিন্দ
(খ) বন্দেমাতরম্
(গ) জয় বজরঙ্গী
(ঘ) জয় মাতাদি
উত্তরঃ (খ) বন্দেমাতরম্
১.৩ নাগরাজনের সঙ্গে
শহরে গিয়েছিল—
(ক) রাজা
(খ) কামাক্ষী
(গ) আপ্পু
(ঘ) পাপ্পু
উত্তরঃ (গ) আপ্পু
১.৪ মাসিপিসিরা কোন্
ট্রেনে চাল তোলে?—
(ক) হাওড়া
(খ) লালগোলা-বনগাঁ
(গ) পুরী
(ঘ)
সাঁতরাগাছি-হাওড়া
উত্তরঃ (খ) লালগোলা-বনগাঁ
১.৫ “স্বাধীনতা একটি শক্তিশালী ______।”
(ক)
গতিপ্রবাহ
(খ) জীবনপ্রবাহ
(গ) বীজপ্রবাহ
(ঘ) জলপ্রবাহ
উত্তরঃ (গ) বীজপ্রবাহ
১.৬ তার কড়িগাছে
কড়ি হলো/ _______ এলেন/রণ-পায়ে—
(ক) দুর্গা
(খ) কালী
(গ) সরস্বতী
(ঘ) লক্ষ্মী
উত্তরঃ (ঘ) লক্ষ্মী
১.৭ যে-সব পদের সমাস
হয় তাদের প্রত্যেকটিকে বলা হয়—
(ক) সমস্তপদ
(খ) সমস্যমানপদ
(গ) নামপদ
(ঘ) পূর্বপদ
উত্তরঃ (খ) সমস্যমানপদ
১.৮ যে-ক্রিয়া এখন
সংঘটিত হচ্ছে তাকে বলে—
(ক) নিত্য বর্তমান
(খ) ঘটমান বর্তমান
(গ) পুরাঘটিত বর্তমান
(ঘ) ঘটমান অতীত
উত্তরঃ (খ) ঘটমান বর্তমান
১.৯ দ্বিগু সমাস
ক-প্রকার?—
(ক) দুই
প্রকার
(খ) তিন প্রকার
(গ) চার প্রকার
(ঘ) পাঁচ প্রকার
উত্তরঃ (ক) দুই প্রকার
১.১০ ‘আপনাদিগের’ চলিত ভাষায় রূপটি হল—
(ক) আপনার
(খ) আপনি
(গ) আমাদের
(ঘ) আপনাদের
উত্তরঃ (ঘ) আপনাদের
১.১১ ‘ওদেরকে’ সাধু ভাষায় রূপটি হল—
(ক) উহার
(খ) উহাদিগকে
(গ) তাহাদের
(ঘ) তাহার
উত্তরঃ (খ) উহাদিগকে
২। নীচের প্রশ্নগুলির দু-একটি বাক্যে উত্তর দাও। ১x১৩=১৩
২.১ ‘স্বাধীনতা’ কবিতাটিকে কে বা কারা অনুবাদ
করেছেন?
উত্তরঃ ‘স্বাধীনতা’ কবিতাটিকে শক্তি
চট্টোপাধ্যায় ও মুকুল গুহ অনুবাদ করেছেন।
২.২ ‘সরতে সরতে সরতে’ শেষে কী হবে?
উত্তরঃ সকলে এক দিন বিন্দুর মতো মিলিয়ে যাবে।
২.৩
মাসিপিসি-দের রোজগার কত?
উত্তরঃ মাসিপিসি-দের রোজগার
একমুঠো অর্থাৎ সামান্য আয়।
২৪ কে সূভাকে ‘সু’ বলে ডাকত?
উত্তরঃ প্রতাপ সূভাকে ‘সু’ বলে ডাকত।
২.৫ ‘আদাব’ গল্পে কোন নদীর প্রসঙ্গ রয়েছে?
উত্তরঃ ‘আদাব’ গল্পে বাংলাদেশের ‘বুড়িগঙ্গা’ নদীর
প্রসঙ্গ রয়েছে।
২.৬ “হরিচরণবাবু আসবার পরে কবি তাঁর অসমাপ্ত পাণ্ডুলিপি হরিচরণবাবুর হস্তে
অর্পণ করেন।”—এখানে কোন পাণ্ডুলিপির কথা বলা
হয়েছে?
উত্তরঃ এখানে ‘সংস্কৃত প্রবেশ’
নামক পাণ্ডুলিপির কথা বলা হয়েছে।
২.৭ নির্দেশ
অনুযায়ী বাক্য পরিবর্তন করো:
এবার ঘুরে দাঁড়াও। (না-সূচক বাক্যে)।
উত্তরঃ একবার ঘুরে না দাঁড়ালে চলবে না।
২.৮ ব্যাসবাক্য-সহ
সমাসের নাম লেখো:
বনান্তর।
উত্তরঃ বনান্তর - অন্য বন (নিত্য সমাস)।
২.৯ নীচের বাক্যটির ক্রিয়ার কাল নির্দেশ করো:
কাল সকালে আমায় কলকাতার বাইরে যেতে হয়েছিল।
উত্তরঃ সাধারণ অতীতকাল।
২.১০ নীচের শব্দগুলোর ধ্বনিতাত্ত্বিক বিচার করো:
সক্কাল,
মুটুক।
উত্তরঃ সক্কাল - (বর্ণদ্বিত্ব)
মুটুক - (ধ্বনি বিপর্যয়)
২.১১ সন্ধি ও সমাসের
দুটি পার্থক্য লেখো।
উত্তরঃ
|
সন্ধি |
সমাস |
|
|
১. |
সন্ধিতে
সন্নিহিত ধ্বনি সমূহের মিলন ঘটে। |
সমাসে অর্থ
সম্বন্ধযুক্ত একাধিক পদ একপদে পরিণত হয়। |
|
২. |
সন্ধিতে ধ্বনিগত মিলন লক্ষ্য করা যায়। |
সমাসে পদগত
মিলন লক্ষ্য করা যায়। |
২.১২ সর্বজয়া
নাপিতের বউকে কী বিক্রি করেছিল?
উত্তরঃ সর্বজয়া নাপিতের বউকে একখানা কাঁসার রেকাবি বিক্রি
করেছিল।
২.১৩ অপু তার বাবাকে
কোন বই বারবার করে কিনে আনতে বলেছিল?
উত্তরঃ অপু তার বাবাকে পদ্মপুরাণ বই বারবার করে কিনে আনতে বলেছিল।
৩। নীচের প্রশ্নগুলির উত্তর দাও। ২x২=8
৩.১ সুভাষচন্দ্র কেন
দিলীপ রায়ের প্রেরিত বইগুলি ফেরত পাঠাতে পারেননি?
৩.২ “হরিচরণবাবুকে দেখে তাঁর সম্পর্কিত শ্লোকটি আমার মনে পড়ে যেত।”—শ্লোকটি উদ্ধৃত করো।
৪। নীচের প্রশ্নগুলির উত্তর দাও। ২x২=৪
৪.১ “শুকতারাটি ছাদের ধারে, চাঁদ থামে তালগাছে”—এই পঙক্তিটির মাধ্যমে দিনের কোন সময়ের কথা বলা হয়েছে? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও। ১+১
৪.২ “লোকটা জানলই না”—এই পঙক্তিটি কবিতায় কতবার
ব্যবহার হয়েছে? একাধিকবার ব্যবহারের কারণ কী? ১+১
৫। নীচের একটি প্রশ্নের উত্তর দাও। ৩x১=৩
৫.১ ছেলেমেয়ে ঘুমিয়ে পড়লেও সর্বজয়ার ঘুম আসে না কেন?
৫.২ দুর্গার জ্বরের
সময় সর্বজয়া কোন প্রতিবেশীকে ডেকেছিল? কোথা
থেকে কোন ডাক্তার দুর্গাকে দেখতে এসেছিল? ১+২
৬। কমবেশি ৬০টি শব্দে যে-কোনো দুটি প্রশ্নের
উত্তর দাও।
৫x২=১০
৬.১ “আমার মেয়াদ শেষ হওয়া পর্যন্ত আধ্যাত্মিক দিক দিয়ে অনেকখানি লাভবান
হতে পারব।”—কোন্ প্রসঙ্গে বক্তার এই উক্তি? জেলজীবনে তিনি আধ্যাত্মিক দিক দিয়ে কীভাবে লাভবান হওয়ার কথা বলেছেন?
২+৩
৬.২ “মুহূর্তগুলিও কাটে যেন মৃত্যুর প্রতীক্ষার মতো।”—সেই রুদ্ধ উত্তেজনাকর মুহূর্তগুলির ছবি গল্পে কীভাবে ধরা পড়েছে,
তা দৃষ্টান্ত-সহ আলোচনা করো।
৬.৩ “আমাদের শিক্ষাক্ষেত্রে শান্তিনিকেতনের দান অপরিসীম।”—লেখক এ প্রসঙ্গে শান্তিনিকেতনের কোন্ কোন্ গুরুত্বপূর্ণ অবদানের উল্লেখ করেছেন?
৬.৪ “প্রকৃতি যেন তাহার ভাষার অভাব পূরণ করিয়া দেয়।”—মানুষের ভাষার অভাব কীভাবে প্রকৃতি পূরণ করতে পারে, তা আলোচনা করো।
৭। সাত-আটটি বাক্যে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর
দাও।
৫x২=১০
৭.১ “শতবর্ষ এগিয়ে আসে—শতবর্ষ যায়।”—“মাসিপিসি’
কবিতায় মাসিপিসিদের জীবনের অপরিবর্তনীয়তার ছবি কীভাবে স্পষ্ট
হয়ে উঠেছে, তা বিশ্লেষণ করো।
৭.২ “শুনে শুনে কান পচে গেল ...।”—কোন্ কথা শুনে
শুনে কান পচে গেল? তবু এই মুহূর্তের করণীয়টিকে কবি তার
স্বাধীনতা কবিতায় কীভাবে নির্দেশ করেছেন? ২+৩
৭.৩ “ছোট্ট একটা তুক করে বাইরেটা পালটে দাও।”—বাইরেটায়
কী ধরনের বদল ঘটবে বলে কবি আশা করেন? সেই কাঙ্ক্ষিত বদল
ঘটলে জীবন কীভাবে অন্য রকম হবে বলে কবি মনে করেন? ২+৩
৮। সাত-আটটি বাক্যে যে-কোনো একটি প্রশ্নের উত্তর
দাও।
৫x১=৫
৮.১ পথের পাঁচালী’-তে অপুর যাত্রা দেখার অভিজ্ঞতা বর্ণনা করো।
৮.২ “মা যে আমাদের ফাঁকি দিয়ে চলে গিয়েচে।”—‘মা’
কে? কে, কাকে,
কেন এ কথা বলেছিলেন? ১+১+১+২
৯। যে-কোনো একটি বিষয়ে নাতিদীর্ঘ প্রবন্ধ রচনা করো।
৬
৯.১ ছাত্রজীবনে
খেলাধুলার প্রয়োজনীয়তা।
৯.২
প্রাত্যহিক জীবনে বিজ্ঞান
৯.৩ পরিবেশদূষণ ও তার
প্রতিকার
৯.৪
একটি ভ্রমণের অভিজ্ঞতা
১০। যে-কোনো একটি বিষয়ে পত্ররচনা করো। ৪
১০.১ তোমার বিদ্যালয় সংলগ্ন আবর্জনার স্থূপ চারপাশকে দূষিত করছে, বিদ্যালয়ের নির্মল পরিবেশও নষ্ট হচ্ছে প্রতিকার চেয়ে বহুল
প্রচারিত সংবাদপত্রের সম্পাদককে চিঠি লেখো।
১০.২ দিদির বিয়ে
উপলক্ষ্যে পাঁচদিন তুমি বিদ্যালয়ে আসতে পারবে না। সেই বিষয়ে প্রধান শিক্ষিকার
নিকট ছুটির আবেদন জানিয়ে একটি পত্র লেখো।
- লিঙ্ক পান
- X
- ইমেল
- অন্যান্য অ্যাপ
মন্তব্যসমূহ
Voo
উত্তরমুছুন